হিমালয় থেকে ভেসে আসা কাল মেঘ খেয়ে বেঁচে আছি বেশ তো ? হায়েনার মুখ থেকে হরিণের মাংস কেড়ে খেতে ইচ্ছে করেনা জানিনা কেন ? যখন ,কাক ,শকুন ,কুকুর শেয়ালের সাথে আমিও শব নিয়ে টানাটানি করব ভেবে , উঁকি দেই বিড়ালের মত । সারি সারি লাশ ঘিরে বসে থাকা গুটি কয়েক কাক ও শকুন ,কুকুর শেয়ালের ঝগড়া দেখে আমার ক্ষুধা মরে যায় , পিঁপড়ের মত একটু মুখ লাগাতে ইচ্ছেও করেনা শবে ?
মনে পড়ে সেই বট গাছগুলর কথা ? ১৭৫৭ পলাশীর প্রান্তরে জন্ম নিয়ে ১৯৭১ এ স্বাধীনতার বিরধিতা করেও আজ ছায়া হয়ে আছে বাংলাদেশের মানচিত্রে এই গাছ গুলর ক্ষুধা তো ,কাক ,শকুন ,কুকুর শেয়ালের চেয়ে বেশি ভেবেই পাই লজ্জা, খুব লজ্জা !
পেটের ক্ষুধার জ্বালা আর কত টুকুইবা বড় জোর দু ফোটা নোনা বৃষ্টি দেশ সেবকদের ফেলে দেওয়া খাদ্য গুল ডাস্টবিন থেকে কুড়িয়ে খাওয়া বা একটি রুটি চুরি করতে গিয়ে প্রান হারানো একটি নিষ্পাপ শিশু ।
ক্ষুধা নিয়ে মাতামাতির কি আছে ? এদেশের মৌলিক চাহিদা তো আর খাদ্য নয় পুরন দেয়াল রঙ সাইন বোর্ড পরিবর্তনি মৌলিক চাহিদার প্রথম অংশ ।
ক্ষুধা নিয়ে মাতামাতির কি আছে ? অবরধের ভয়ে ক্ষুধার্ত থাকার অভ্যাস তো এ জাতির আছে ? আর তাই তো শয়তান আর ডেভিল এর হাতে বারবার তুলেদিচ্ছে দেশ তফাতটা কি ভেবেছ কখনো শয়তান আর ডেভিলের মাঝে ?
কিন্তু মনের ক্ষুধা অনেক বাড়ি চাই, গাড়ি চাই ,দামি দামি অস্ত্র চাই চাই চাই চাই চাই চাই
এত কিছু চাই এর মাঝে এমন ক্ষুধা কেন নেয় ? মানুষ হতে চাই ,ভালবাসতে চাই ,ভালবাসা চাই সবাই মিলে মিশে হেসে খেলে এই দেশটা গড়তে চায় ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ইয়াসির আরাফাত
সময়ের হাতে আমরা বন্ধী ।সকলের মন্তব্য মন দিয়ে পড়েছি ।কষ্ট করে মন্তব্য করার জন্য সবাইকে ধন্যবাদ । আমার লেখার সেরা মন্তব্য কারি -
বিন আরফান.
ম্যারিনা নাসরিন সীমা
আহমেদ সাবের
আহমাদ মুকুল
Monir Khalzee
ZeRo সূর্য
আপনাদের জন্য একটি বিশেষ ধন্যবাদ । গর্বতে আমি কথা বলি ও সুপ্ত গর্ব পড়ার আমন্ত্রন রইল সবাইকে ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।